বুধবার, ২১ নভেম্বর ২০১৮

চট্টগ্রামের সাড়ে ৩৭ হাজার ভোট কর্মকর্তার তালিকা ইসিতে

প্রতিবেদক, চট্টগ্রাম

প্রকাশিত: ০৮ নভেম্বর ২০১৮ বৃহস্পতিবার, ০৯:১১ এএম

চট্টগ্রামের সাড়ে ৩৭ হাজার ভোট কর্মকর্তার তালিকা ইসিতে

আসন্ন সংসদ নির্বাচনের জন্য চট্টগ্রামে সাড়ে ৩৭ হাজার ভোট কর্মকর্তার তালিকা প্রস্তুত করা হয়েছে। প্রতিটি কেন্দ্রে একজন প্রিজাইডিং অফিসার এবং প্রতিটি ভোটকক্ষে একজন সহকারী প্রিজাইডিং অফিসার ও দুজন পোলিং অফিসার দায়িত্বে নিয়োজিত থাকবেন। এ বিবেচনায় ৩ ক্যাটাগরিতে তালিকা তৈরি করা হয়েছে।

সূত্র জানায়,  চূড়ান্ত মনোনয়নের জন্য তৈরিকৃত তালিকা বৃহস্পতিবার  নির্বাচন কমিশনে (ইসি) পাঠানো হবে।

এর আগে ৮ নভেম্বরের মধ্যে ভোট-গ্রহণ কর্মকর্তাদের নামের প্রাথমিক তালিকা চেয়ে চিঠি দেয় ইসি। ইসি সচিব হেলালউদ্দীন আহমদ সাংবাদিকদের জানিয়েছেন, ১৫ নভেম্বরের মধ্যে ভোটগ্রহণ কর্মকর্তাদের নামের তালিকা চূড়ান্ত করা হবে।

চট্টগ্রামের ১৬টি সংসদীয় আসনে ১ হাজার ৮৯৯টি ভোটকেন্দ্র ও ১০ হাজার ৬৮৮টি ভোটকক্ষ (বুথ) রয়েছে। সে অনুযায়ী চট্টগ্রামের ১ হাজার ৮৯৮টি হাজার ভোট কেন্দ্রে ১ হাজার ৮৯৯ জন প্রিজাইডিং অফিসার, ১০ হাজার ৬৮৮ জন সহকারী প্রিজাইডিং অফিসার ও ২১ হাজার ৩৭৬ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন।

জেলা নির্বাচন অফিসের কর্মকর্তারা জানিয়েছেন, ভোটের দিন চট্টগ্রামে ৩৩ হাজার ৯৬৩ জন কর্মকর্তা দায়িত্ব পালন করবেন। তবে ইসির নির্দেশ অনুযায়ী চাহিদার ১০ শতাংশ বেশি নাম অন্তর্ভুক্ত করে মোট সাড়ে ৩৭ হাজার কর্মকর্তাকে তালিকাভুক্ত করা হয়েছে।

জেলা নির্বাচনের অফিসের সহকারী মো. ইউসুফ  বলেন, সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের প্রথম শ্রেণির কর্মকর্তাদের প্রিজাইডিং কর্মকর্তা এবং দ্বিতীয় শ্রেণির কর্মকর্তাদের সহকারী প্রিজাইডিং কর্মকর্তা হিসেবে তালিকায় স’ান পেয়েছেন। পোলিং কর্মকর্তা হিসেবে তৃতীয় শ্রেণির কর্মচারীরা তালিকাভুক্ত হয়েছেন।

জেলা নির্বাচন অফিসার মো. মুনীর হোসাইন খান  বলেন, ইসি ৮ নভেম্বরের মধ্যে ভোট-গ্রহণ কর্মকর্তাদের নামের প্রাথমিক তালিকা চেয়েছে। ইতোমধ্যে তালিকা তৈরির কাজ শেষ। বৃহস্পতিবার ইসিতে পাঠানো হবে। বাছাই করে চূড়ান্ত তালিকা  করে নির্বাচিত কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়া হবে। তফসিল ঘোষণার পর এ কর্মকর্তাদের আনুষ্ঠানিকভাবে নিয়োগ দেয়া হবে।