শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯

ডিনার পার্টিতে মাশরাফিদের আড্ডা

ক্রীড়া প্রতিবেদক:

প্রকাশিত: ৩১ মে ২০১৭ বুধবার, ১০:২৮ পিএম

ডিনার পার্টিতে মাশরাফিদের আড্ডা

প্রস্তুতি পর্ব শেষ। এবার আসল লড়াইয়ের পালা। রাত পোহালেই ১ জুন স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে চ্যাম্পিয়নস ট্রফির মহারণে মুখোমুখি হবে মাশরাফি বিন মুর্তজার টিম টাইগার। ৩ জুন শনিবার শ্রীলঙ্কার মুখোমুখি এবি ডি ভিলিয়ার্সের দক্ষিণ আফ্রিকা এবং ৪ জুন পাকিস্তানের মুখোমুখি হবে বিরাট কোহলির ভারত। তার আগে চ্যাম্পিয়নস ট্রফির উদ্বোধনী ডিনার পার্টিতে একত্র হলেন এই ৪ অধিনায়ক। পার্টিতে আইসিসি অফিসিয়াল এবং সাংবাদিকরাও ছিলেন। বেশ জমজমাট আড্ডাই দিলেন মাশরাফিরা।

আড্ডায় জানতে চাওয়া হলো, ৪ অধিনায়কের লক্ষ্য সম্পর্কে। মাশরাফি বিন মুর্তজার বাংলাদেশ এবার শক্তিশালী হিসেবেই টুর্নামেন্টে অংশ নিয়েছে। সদ্যই ত্রিদেশীয় সিরিজে রানার্সআপ হয়ে প্রথমবারের র্যাংকিংয়ের ৬ষ্ঠ স্থানে উঠেছে ম্যাশের নেতৃত্বেই। তবে প্রস্তুতি ম্যাচদুটি ভালো হয়নি টাইগারদের। ভারতের বিপক্ষে শেষ ম্যাচে তো ৮৪ রানের অলআউট হওয়ার লজ্জা পেতে হয়েছে। তবুও এদিন তিন অধিনায়কের সমীহ আদায় করে নেন টাইগার ক্যাপ্টেন।
অন্যদিকে টানা দ্বিতীয়বারের মত শিরোপা নিজেদের করে রাখতে চ্যাম্পিয়নস ট্রফির মিশনে নেমেছে বিরাট কোহলির ভারত। আইসিসি ‘তিন মোড়ল নীতি’ বাতিল করার ইস্যুতে কোহলিদের টুর্নমেন্টে অংশগ্রহণ করাই অনিশ্চিত ছিল। তবে কোচ এবং ক্রিকেটারদের আবেদনে সাড়া দিতে বাধ্য হয় বিসিসিআই। প্রস্তুতি ম্যাচে সেরা দলের মতই দাপট দেখিয়েছে ভারত। তবে বাকী দুই দলও কিন্তু ফেলনা নয়।

দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এবিডি ভিলিয়ার্স সম্ভবত দলের ‘উত্তরাধিকার সূত্রে’ চোকার্স অপবাদ পেয়ে আসছেন। ওয়ানডে  র্যাংকিংয়ের ১ নম্বর দলটি বড় আসরের শেষ দিকে কেন যেন খেই হারিয়ে ফেলে! শিরোপা নির্ধারণী ম্যাচগুলোতে চাপটা ঠিক নিতে পারে না প্রোটিয়ারা। সদ্য শেষ হওয়া ৩ ম্যাচের ওয়ানডে সিরিজে ইংল্যান্ডের কাছে ২-১ ব্যবধানে হেরেছে তারা। এরপরও অপবাদ ঘুচানোর প্রত্যয় বিধ্বংসী এই ব্যাটসম্যানের কণ্ঠে ফুটে উঠল।

স্বাগতিক ইংল্যান্ডের বহু সাবেক এবং বর্তমান ক্রিকেটাররা তো চ্যাম্পিয়নস ট্রফি এবার নিজেদের দেশে রেখে দিতে আকাঙ্খা এবং প্রতিজ্ঞা ব্যক্ত করেছেন। প্রোটিয়াদের বিপক্ষে সিরিজ জিতে মনোবল চাঙ্গা থাকলেও শেষ ম্যাচ হেরে গিয়ে চ্যাম্পিয়নস ট্রফি শুরু করতে হবে। এতে মোটেও চিন্তিত নন ইংলিশ দলপতি এউইন মরগ্যান। তার মতে, রেকর্ড ঘেটে লাভ নেই; আসল খেলাটা হবে চ্যাম্পিয়নস ট্রফির মঞ্চে।