ঢাকা, মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮

চলে গেলেন সাংবাদিকতার বাতিঘর

প্রতিবেদক, ঢাকা

প্রকাশিত: ১৪ আগস্ট ২০১৮ মঙ্গলবার, ০৭:৫০ এএম

চলে গেলেন সাংবাদিকতার বাতিঘর

চলে গেলেন দেশের সংবাদমাধ্যম জগতের উজ্জ্বল নক্ষত্র,খ্যাতনামা সাংবাদিক সমকাল পত্রিকার সম্পাদক গোলাম সারওয়ার। সোমবার রাত সাড়ে নয়টার দিকে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। 

এদিন বিকাল থেকেই লাইফ সাপোর্টে নেয়া হয় গোলাম সারওয়ারকে। কিন্তু আর ফেরা হল না।

এর আগে ৩ আগস্ট গোলাম সারওয়ারকে এয়ার অ্যাম্বুলেন্সে সিঙ্গাপুরে নেয়া হয়। পরদিন সকালে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয় তাকে। সেখানে চিকিৎসার পর তার শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয়। কিন্ত রোববার হঠাৎ করে তার রক্তচাপ কমে যায়। কিডনিও স্বাভাবিকভাবে কাজ করছিল না। গোলাম সারওয়ারের বয়স হয়েছিল ৭৫ বছর। দুই ছেলে, এক মেয়ে রেখে গেছেন তিনি।

বাংলাদেশের গৌরবোজ্জ্বল স্বাধীনতা সংগ্রামে রণাঙ্গনের অকুতোভয় মুক্তিসেনা, একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক গোলাম সারওয়ার পাঁচ দশকের বেশি সময়জুড়ে নিরলস শ্রম, কঠোর অভিনিবেশ, অসামান্য পেশাদারিত্বের মধ্য দিয়ে সংবাদপত্রকে প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলে জাতির পথনির্দেশকের ভূমিকায় অবতীর্ণ করার ক্ষেত্রে তিনি অক্ষয় বাতিঘরের ভূমিকা পালন করেন। কমপক্ষে চার প্রজন্মের সাংবাদিকের বন্ধু, দার্শনিক ও পথপ্রদর্শক এই ব্যক্তিত্ব স্বীয় কর্ম ও কীর্তির ধারাবাহিকতায় মহাসিন্ধুর ওপার থেকে অবিনশ্বর আলো বিতরণ করে যাবেন বলে দেশের সংবাদপত্র বিশেষজ্ঞসহ বিভিন্ন পত্রিকা ও টেলিভিশনে কর্মরত সব সহকর্মী মনে করেন।

গোলাম সারওয়ারের মৃত্যুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। পৃথক শোকবার্তায় তারা মরহুমের আত্মার শান্তি কামনা ও শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।