সোমবার, ১৩ জুলাই ২০২০

পরিবর্তন হতে পারে পদ্মা সেতুর নকশা

ঢাকা প্রতিনিধি

প্রকাশিত: ০১ অক্টোবর ২০১৭ রবিবার, ০৮:৫৯ এএম

পরিবর্তন হতে পারে পদ্মা সেতুর নকশা

৬.১৫ কিলোমিটারের পদ্মা সেতু। দেশের সবচেয়ে বড় এই প্রকল্পের দিকে চোখ সবার। এরই মধ্যে দৃশ্যমান হয়েছে সেতুর একাংশ। শরীয়তপুরের জাজিরা প্রান্তের দুইটি পিলার ওপর বসে গেছে প্রথম স্প্যানটি।

কাজ শুরুর প্রায় তিন বছর পর বড়ো ধরনের পরিবর্তন আসছে পদ্মা সেতুর নকশায়। সেতুর ৪২টি পিলারের মধ্যে ১৪টির নকশাই পরিবর্তন করতে হচ্ছে। মাওয়া প্রান্তে নদীর তলদেশের মাটির গঠনের কারণে এ পরিবর্তন আনতে হচ্ছে। সমস্যা সমাধানে সেতু বিশেষজ্ঞরা কাজ করছেন জানিয়েছেন প্রকল্প পরিচালক। এজন্য কাজ শেষ হতে কোন দেরি হবে না।

তবে মাওয়া প্রান্তের কাজে দেখা গেছে ধীরগতি। শুরুতে এই প্রান্তের ছয় ও সাত নম্বর পিলারে পদ্মা সেতুর প্রথম স্প্যানটি বসানোর পরিকল্পনা থাকলেও সেটি থেকে সরে আসতে হয়েছে প্রকল্প সংশ্লিষ্টদের। নদীর তলদেশের মাটির কারণে এখানে পিলার বসানো যাচ্ছে না।

পদ্মা বহুমুখী সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বলেন, `এই দেরীর কারণ হচ্ছে মাটির ভিন্নতা, যেরকম মাটি আমরা আশা করেছিলাম এই চোদ্দটি জায়গায় তেমন মাটি পাওয়া যায়নি। এজন্য পূর্বের ডিজাইনটি এখানে কাজে লাগানো যাচ্ছে না।`

এক্ষেত্রে এই ১৪টি পিলারের ৮৪টি পাইলের জন্যই প্রয়োজন নতুন নকশার। সমস্যা সমাধানে ব্রিটিশ প্রতিষ্ঠান রেনডেলকে দেওয়া হয়েছে দায়িত্ব।

তিনি আরো জানান, `পাইলের লেন্থ ও নাম্বার দুটিই বাড়তে পারে। সবাই মিলেই আলোচনা পর্যালোচনা করে কাজটি করা হবে।` 

একাধিকবার পরীক্ষার পরেও নকশার বিষয়ে কোন সিদ্ধান্ত নেয়া যায়নি। তবে আগামী দুই এক মাসের মধ্যে সিদ্ধান্ত নেওয়ার ব্যাপারে আশাবাদী প্রকল্প সংশ্লিষ্টরা।