বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯

অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ শাকিব

প্রকাশিত: ৩০ এপ্রিল ২০১৭ রবিবার, ১১:২৩ এএম

অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ শাকিব

শাকিব খানকে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করা হয়েছে। তার সঙ্গে চলচ্চিত্র সংশ্লিষ্ট সকল সংগঠনের সদস্যরা সিনেমার শুটিং ও ডাবিংয়ের কাজে অংশগ্রহণ করবেন না। ২৯ এপ্রিল বিকাল ৫টার দিকে বিএফডিসিতে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির কার্যালয়ে চলচ্চিত্র সংশ্লিষ্ট সকল কুশলীদের সংগঠনের যৌথ এক সভা অনুষ্ঠিত হয়।

এ সভাতেই এমন সিদ্বান্ত নেওয়া হয়। এরপরই বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির প্যাডে লিখিত একটি বিজ্ঞপ্তি গণমাধ্যমে পাঠানো হয়। তবে শিল্পী সমিতি ও প্রযোজক সমিতি পরিচালক সমিতির এমন সিদ্ধান্তে একাত্মতা ঘোষণা করেনি বলে জানা গেছে।

সেখানে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সমিতির সভাপতি, মহাসচিবের স্বাক্ষর রয়েছে। এ ছাড়া চলচ্চিত্র গ্রাহক সংস্থা, ফিল্ম এডিটরস গিল্ড, চলচ্চিত্র ফাইট ডিক্টেরস এসোসিয়েশন, চলচ্চিত্র নৃত্য পরিচালক সমিতি, চলচ্চিত্র স্থিরচিত্রগ্রাহক সমিতি, চলচ্চিত্র উৎপাদন ব্যবস্থাপক সমিতি, চলচ্চিত্র উৎপাদন সকহারী ব্যবস্থাপক সমিতি, চলচ্চিত্র অঙ্গসজ্জা সমিতি, চলচ্চিত্র রূপসজ্জাকর সমিতি, চলচ্চিত্র লেখক সমিতির সভাপতির স্বাক্ষর রয়েছে।

পরিচালক সমিতির বিজ্ঞপ্তিতে লেখা রয়েছে, আজ শনিবার বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতিতে চলচ্চিত্র সংশ্লিষ্ট সকল কুশলীদের সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকের যৌথ এক সভা অনুষ্ঠিত হয়। সভায় সর্ব সম্মতিতে সিদ্ধান্ত গ্রহণ করা হয় যে, যেহেতু চিত্রনায়ক শাকিব খান দেশের সমগ্র চলচ্চিত্র পরিচালকদের অসম্মান ও হেয় প্রতিপন্ন করে জাতীয় দৈনিকসহ মিডিয়াতে বক্তব্য দিয়েছেন। বর্তমানেও একই ধরনের বক্তব্য দিয়ে যাচ্ছেন। চলচ্চিত্র সংশ্লিষ্ট সকল কুশলীরা মনে করেন, তিনি দেশের চলচ্চিত্র সংশ্লিষ্ট সকল কুশলীদের তুচ্ছজ্ঞান করেছেন। কারণ পরিচালকই হচ্ছেন ‘ক্যাপ্টেন অব দ্য শীপ’। তাদের অপমান করা মানে সকল কুশলীদের অপমান করা। তাই আজ থেকে চলচ্চিত্র সংশ্লিষ্ট সকল সংগঠনের সদস্যরা অনির্দিষ্টকালের জন্য শাকিব খানের সাথে কোনো সিনেমার শুটিং ও ডাবিংয়ের কাজে অংশগ্রহণ করবেন না।

প্রসঙ্গত গত সোমবার ঢাকাই ছবির এ নায়ককে উকিল নোটিশ পাঠায় পরিচালক সমিতি। একই দিন রাতে সমিতির প্যাডে শাকিব খানকে বয়কটের নতুন ঘোষণা দেয়া হয়। সেখানে বলা হয়, ‘সম্প্রতি অভিনেতা শাকিব খান জাতীয় দৈনিক পত্রিকা ও মিডিয়াতে চলচ্চিত্র পরিচালকদের উদ্দেশ্য করে মানহানিকর বক্তব্য দেয়ায় সমিতির ভাবমূর্তি ও সদস্যদের সম্মান রক্ষার্থে কার্যনির্বাহী পরিষদের সিদ্ধান্ত মোতাবেক তার বিরুদ্ধে লিগ্যাল নোটিশ প্রেরণ করা হয়েছে। এমতাবস্থায় উক্ত বিষয়ের সম্মানজনক সুরাহা না হওয়া পর্যন্ত তাকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ-সংক্রান্ত সব প্রকার কর্মকাণ্ড থেকে বিরত থাকার জন্য সবিনয় অনুরোধ জানানো যাচ্ছে।’