ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আগস্ট ২০১৮

শবে কদর ছুটি ১৩ জুন, ঈদে ছুটি কম

সারাবেলা প্রতিবেদক

প্রকাশিত: ০৬ জুন ২০১৮ বুধবার, ১০:১২ পিএম

শবে কদর ছুটি ১৩ জুন, ঈদে ছুটি কম

আসন্ন পবিত্র শবে কদরের ছুটি ১২ জুনের পরিবর্তে ১৩ জুন (বুধবার) নির্ধারণ করেছে সরকার। সরকারের নির্বাহী আদেশে জনপ্রশাসন মন্ত্রণালয় এই ছুটির তারিখ পুনঃনির্ধারণ করে মঙ্গলবার আদেশ জারি করেছে।

এতে বলা হয়েছে, দ্য নেগোশিয়েবল ইন্সট্রুমেন্টস অ্যাক্ট- ১৮৮১ এর ২৫ ধারার বিশ্লেষণে প্রদত্ত ক্ষমতাবলে নির্বাহী আদেশে শবে কদরের ছুটি পুনঃনির্ধারণ করা হলো।
সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় এবার পবিত্র ঈদ-উল ফিতরে অতিরিক্ত সরকারি ছুটি পাওয়া যাচ্ছে না। কারণ এবার রমজান মাস ২৯ দিন হলে ঈদ হবে ১৬ জুন শনিবার। ১৫ জুন শুক্রবার ও ১৭ জুন রোববার। সেক্ষেত্রে সরকারি অফিস খুলবে ১৮ জুন সোমবার।

সরকারি নিয়ম অনুযায়ী ঈদের আগে ও পরের দিন মিলিয়ে তিনদিন ছুটি দেয়া হয়। শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি হওয়ায় এবার ঈদ উপলক্ষে ছুটি শুধু রোববার একদিন হতে পারে।

তবে রমজান মাস ৩০ দিন হলে ঈদ হবে ১৭ জুন। সেক্ষেত্রে ১৮ জুন সরকারি ছুটি হবে। ১৯ জুন মঙ্গলবার সরকারি অফিস খুলবে।
তবে চাঁদ দেখা সাপেক্ষে ঈদের ছুটি ঘোষণা করবে সরকার।

শবে কদরের ছুটি পুননির্ধারণের আদেশে বলা হয়, যে সকল অফিসের সময়সূচি ও ছুটি তাদের নিজস্ব আইনকানুন দ্বারা নির্ধারিত হয়ে থাকে সে সকল অফিস, সংস্থা ও প্রতিষ্ঠানের চাকরি সরকার কর্তৃক অত্যাবশ্যক চাকরি হিসেবে ঘোষণা করা হয়েছে। সেক্ষেত্রে সংশ্লিষ্ট অফিস, সংস্থা ও প্রতিষ্ঠান নিজস্ব আইনকানুন অনুযায়ী জনস্বার্থ বিবেচনা করে এ ছুটি ঘোষণা করবে।

২০১৮ সালের ছুটির বর্ষপঞ্জি অনুযায়ী, ১৭ মে থেকে রোজা শুরু হবে এমনটা ধরে ১২ জুন নির্বাহী আদেশে শবে কদরের সরকারি ছুটি নির্ধারিত ছিল। কিন্তু গত ১৮ মে থেকে রোজা শুরু হওয়ায় ১২ জুন শবে কদরের রাতে ইবাদত-বন্দেগী করবেন ধর্মপ্রাণ মসুলমানরা। এজন্য শবে কদরের ছুটি পুনঃনির্ধারণ করে ১৩ জুন করা হয়েছে।

এদিকে এবারের ঈদের ছুটি নিয়ে বড়ই নাখোশ সরকারি কর্মকর্তারা। সরকারি কর্মকর্তা আকতার হোসেন বলেন, কিছুদিন আগেই একটা বড় ছুটি পেয়েছি। কিন্তু ঈদে আর সেটা হচ্ছে না। তাছাড়া এবার বাড়তি ছুটি পাওয়ার সম্ভাবনা তেমন নেই। ছুটি বেশি পেলে পরিবারের লোকজনের সঙ্গে একটু ভালোভাবে কাটানো যায়। তাই গত শবে বরাতের সময় যেমন লম্বা ছুটি ছিল ওই রকম ছুটি পেলে ভালো হতো।

রোজা শুরুর আগে বুদ্ধ পূর্ণিমা, মে দিবস ও শবেবরাতের সাথে সাপ্তাহিক ছুটি মিলিয়ে অনেকেই দীর্ঘ ৯ আবার কেউ ৬ দিন ছুটি কাটিয়েছিলেন।
ছুটির বিষয় সাধারণত জনপ্রশাসন মন্ত্রণালয় দেখে।

নাম প্রকাশে অনিচ্ছুক মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, এবারের ঈদে বর্ধিত ছুটি দেয়া হবে কিনা সে বিষয়ে এখনও আলোচনা হয়নি।

প্রসঙ্গত, আগামী ১৫, ১৬ ও ১৭ জুন পবিত্র ঈদ-উল-ফিতরের ছুটি নির্ধারণ করা আছে। তবে রোজা ৩০টি হলে ১৮ জুনও ঈদের ছুটি থাকবে।