ঢাকা, মঙ্গলবার, ২২ মে ২০১৮

বঙ্গবন্ধু স্যাটেলাইট ও কিছু কথা

হামিদ উল্লাহ, চট্টগ্রাম ব্যুরো প্রধান, দৈনিক আমাদের সময়

প্রকাশিত: ১৩ মে ২০১৮ রবিবার, ০৮:১৭ এএম

বঙ্গবন্ধু স্যাটেলাইট ও কিছু কথা

১.

১৯৮০ সালের ১৫ এপ্রিল ভোরে মারা যান বিখ্যাত ফরাসি দার্শনিক ও সাহিত্যিক জ্যঁ পল সার্ত্র। ততক্ষণে প্যারিসের সব পত্রিকা ছাপানো শেষ। কিন্তু খবরটি ছাপাতেই হবে। তাই সব পত্রিকাই তাদের আগের ছাপানো কাগজ বাজার থেকে তুলে আনে। নতুন করে পত্রিকা ছাপায়। মোরগ ডাকা ভোরে হয়তো সেদিন পাঠক কাগজ পায়নি, কিন্তু সার্ত্রের প্রতি ফরাসি জনগণের তীব্র ভালবাসার দাম সেদিন পত্রিকাগুলো দিতে পেরেছিল।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর উৎক্ষেপন নিয়ে গত তিনদিন ধরে এদেশের দৈনিক পত্রিকাগুলো স্নায়ুচাপে রয়েছে। যথারীতি চলতে থাকে কাটপেস্ট।গতরাতে এই কৃত্রিম উপগ্রহটি মহাকাশে উৎক্ষেপণের কথা। পত্রিকাগুলোও এটি উৎক্ষেপণ করেই ছেড়েছে। বাস্তবতা হলো, যান্ত্রিক গোলযোগের কারণে বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণ হয়নি।
রামধরা আর কাকে বলে!

২.

বিশ্বের বড় বড় দেশে, পাশ্ববর্তী ভারত এমনকি বাংলাদেশেও অনেক পুরনো দৈনিক এখনও আছে। আনন্দবাজার পত্রিকা ভারতে অপ্রতিদ্বন্দ্বি। সে অর্থে ইত্তেফাকের জৌলুস নেই। তবুও চলছে। এখানে অনেক প্রভাবশালী পত্রিকাও আছে। কিন্তু আগের রাতের স্যাটেলাইট উৎক্ষেপণের সময়সূচী সব পত্রিকাকে অসহায় করে দিয়েছে।
প্রমাণ হলো, পত্রিকাগুলো প্রতিদিনের সূর্যের মতো নতুন নয়-অনেকের কাছেই একটি চাকরি। আর অন্যপক্ষের জন্য সম্পদের পাহারাদার।

৩.

একসময় পূর্ব পাকিস্তানের সবচেয়ে শক্তিশালী/প্রভাবশালী পত্রিকা ছিল দৈনিক আজাদ। মালিক সম্পাদক মাওলানা আখরাম খাঁ একদিন বলেই ফেলেন, যদি আমার পায়ের ছাপ ছাপিয়েও আজাদ বের করা হয়, তবুও আজাদ চলবে।
প্রশ্ন হচ্ছে, সেইদিন কি আর এখন আছে?

৪.

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের আগে মোবাইলে সরকারি বার্তাটা ছিল এই-আজ রাত ২.১২ থেকে ৪.২২ এর মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ফ্লোরিডা থেকে মহাকাশে উৎক্ষেপণ করা হচ্ছে। সফল উৎক্ষেপণের জন্য ডাক ও টেলিযোগাযোগ বিভাগ দেশবাসির কাছে দোয়া প্রার্থনা করছে।

ফ্রান্সের নাট্যকার ও সাহিত্যিক ভলত্যাঁর এর কাছে এক লোক নালিশ দিলেন, প্রতিবেশির ছাগল আমার খামারের খেত খেয়ে ফেলেছে। এখন ছাগলটির মৃত্যুর জন্য আমি কি গির্জায় গিয়ে প্রার্থনা করবো?

ভলত্যাঁর বললেন, গির্জায় তুমি অবশ্যই যাবে। তবে তার আগে ছাগলটিকে বিষ খাওয়াতে ভুল করো না।

লেখক : চট্টগ্রাম ব্যুরো প্রধান, দৈনিক আমাদের সময় ।