ঢাকা, শনিবার, ২১ অক্টোবর ২০১৭

রাঙ্গামাটিতে উদ্ধার অভিযান সমাপ্ত, ১১২ লাশ উদ্ধার

রাঙ্গামাটি প্রতিনিধি

প্রকাশিত: ১৬ জুন ২০১৭ শুক্রবার, ১১:০৮ পিএম

রাঙ্গামাটিতে উদ্ধার অভিযান সমাপ্ত, ১১২ লাশ উদ্ধার

রাঙ্গামাটিতে পাহাড় ধসের চতুর্থ দিনে আর লাশ না পাওয়ায় উদ্ধার অভিযান আনুষ্ঠানিকভাবে সমাপ্ত ঘোষণা করেছে ফায়ার সার্ভিস ও সেনাবাহিনী। শুক্রবার সন্ধ্যায় রাঙ্গামাটি ফায়ার সার্ভিসের অতিরিক্ত পরিচালক গোলাম মোস্তফা সাংবাদিকদের এই তথ্য জানান।
 
এদিকে এ ঘটনায় মোট ১১২ জনের লাশ উদ্ধার করা হয়েছে বলে জেলা প্রশাসন সূত্রে জানা গেছে। উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণা করা হলেও আরো অনেকে নিখোঁজ রয়েছে বলে স্থানীয়রা দাবি করেছেন।
 
রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নান জানান, রাঙ্গামাটিতে এ পর্যন্ত পাহাড় ধসের ঘটনায় ১১২ জন নিহত হয়েছেন। তবে, উদ্ধার অভিযান বন্ধ করায় স্থানীয়রা দাবি করছেন- `আরও লাশ আছে।` এর জবাবে ফায়ার সার্ভিসের কর্মকর্তারা জানান, লাশ পাওয়ার সম্ভাবনা থাকলে বৃষ্টি থামলে আবারো উদ্ধার অভিযান পরিচালনা করা হবে।
 
গত ১৩ জুন সকাল ৯টা থেকে রাঙ্গামাটি ফায়ার সার্ভিসের কর্মী এবং সেনাবাহিনীর সদস্যরা রাঙ্গামাটি শহরের কলেজ গেইট, ভেদভেদী, লোকনাথ বাবার আশ্রম এর পেছনে, রিজার্ভ বাজার, পুলিশ লাইন, টিভি সেন্টার এলাকা, রূপনগর, পশ্চিম মুসলিম পাগা উদ্ধার কাজ শুরু করে। এই এলাকাগুলো থেকে একের পর এক লাশ তুলে আনতে সক্ষম হয় উদ্ধার কর্মীরা।
 
উদ্ধার কর্মীদের সাথে যোগ দিয়েছে রাঙ্গামাটির স্থানীয় জনগণ। ফায়ার সার্ভিস ও সেনা বাহিনীর সহযোগিতায় একের এক উঠে আসতে থাকে লাশ। উদ্ধার কাজে অংশ নিতে চট্টগ্রাম থেকে রাঙ্গামাটির এই টিমের সাথে যোগ দিয়েছে অভিজ্ঞতা সম্পন্ন ৬২ সদস্যের একটি ফায়ার সার্ভিসের কর্মী বাহিনী।
 
ফায়ার সার্ভিসের কর্মীরা গত ১৪ জুন কাপ্তাই হয়ে নৌ পথে রাঙ্গামাটি এসে উদ্ধার কাজ শুরু করে। রাঙ্গামাটি রিজিয়ন ও সদর জোনের প্রায় চার শতাধিক সেনা সদস্য এই উদ্ধার কাজে সাথে যোগ দিয়ে উদ্ধার তৎপরতাকে আরো বেগবান করেছে। এছাড়া স্থানীয় স্বেচ্ছাসেবক সংগঠন, স্কাউট সহ বিভিন্ন জনতা এই মানবিক বিপর্যয়ে ঝাঁপিয়ে পড়ে।