ঢাকা, শনিবার, ২১ অক্টোবর ২০১৭

সৌদিতে আগুনে বাংলাদেশীসহ নিহত ১১

সারাবেলা ডেস্ক

প্রকাশিত: ১৩ জুলাই ২০১৭ বৃহস্পতিবার, ০৮:২১ এএম

সৌদিতে আগুনে বাংলাদেশীসহ নিহত ১১

সৌদি আরবে একটি ভবনে অগ্নিকাণ্ডের ঘটনায় শ্বাসরুদ্ধ হয়ে অভিবাসী ১১ শ্রমিক নিহত ও ছয়জন আহত হয়েছেন। হতাহতরা বাংলাদেশ ও ভারতের নাগরিক বলে জানা গেছে। তারা একটি নির্মাণ প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন। খবর আরব নিউজ।

বুধবার ভোরে সৌদি আরবের দক্ষিণাঞ্চলীয় নাজরান প্রদেশে এ দুর্ঘটনা ঘটে। অগ্নিকাণ্ডকবলিত ভবনটিতে কোনো জানালা ছিল না বলে সৌদি কর্মকর্তারা জানিয়েছেন। পুলিশের একটি টহল দল ভবনে আগুন জ্বলতে দেখে সৌদি সিভিল ডিফেন্স কর্তৃপক্ষকে অবহিত করে।

এক টুইট বার্তায় সৌদি সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ জানিয়েছে, দমকল কর্মীরা জানালাবিহীন একটি পুরনো বাড়ির আগুন নিভিয়েছেন। সেখানে শ্বাসরুদ্ধ হয়ে ১১ জন নিহত ও ছয়জন আহত হয়েছেন।
হতাহতরা বাংলাদেশ ও ভারতের নাগরিক বলে সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ জানিয়েছে।

এসব শ্রমিক একটি নির্মাণ প্রতিষ্ঠানের কর্মী ছিলেন। তারা নাজরানের ফয়সালিয়াহ জেলার স্বর্ণবাজারের কাছে অবস্থিত একটি ভবনে বাস করতেন। পুরনো এয়ারকন্ডিশনারে শর্ট সার্কিটের কারণে অগ্নিকাণ্ডের সূচনা হয় বলে প্রাথমিক অনুসন্ধানে জানা গেছে। ভবনে কোনো জানালা ও বাতাস চলাচলের ব্যবস্থা না থাকায় শ্রমিকরা শ্বাসরুদ্ধ হয়ে মারা যান।

নাজরান প্রদেশের গভর্নর প্রিন্স জালাওয়ি বিন আবদুল আজিজ অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন। সৌদি সিভিল ডিফেন্স, ফয়সালিয়াহ পৌরসভা ও সৌদি আরবের শ্রম ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিনিধিদের নিয়ে গঠিত এ কমিটি তদারক করবেন গভর্নর নিজেই।
রাষ্ট্রায়ত্ত সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, গভর্নর প্রিন্স জালাওয়ি বিদেশী শ্রমিকদের আবাসনে মান নিয়ন্ত্রণের ব্যবস্থা না থাকায় ভীষণ ক্ষুব্ধ হয়েছেন। একই সঙ্গে তিনি এ বিষয়ে সিভিল ডিফেন্স ও পৌরসভার মাঠপর্যায়ের টিমগুলোর ভূমিকায় ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করেন।

প্রিন্স জালাওয়ি বলেছেন, সিভিল ডিফেন্স ও পৌরসভাকে অবশ্যই ব্যবস্থা নিতে হবে, যাতে কোম্পানিগুলো ভবিষ্যতে এমন বসবাসের অনুপযোগী ভবন ভাড়া দিতে না পারে।

দুর্ঘটনার শিকার ভারতীয় শ্রমিকরা তেলেঙ্গানা ও অন্ধ্র প্রদেশের অধিবাসী বলে ভারতের সংবাদ মাধ্যম তেলেঙ্গানা টুডের খবরে প্রকাশ। মঙ্গলবার দিবাগত রাত ৪টায় অগ্নিকাণ্ডের সূচনাকালে শ্রমিকরা গভীর ঘুমিয়ে ছিলেন বলে দৈনিকটি জানিয়েছে।

সৌদি গেজেট জানিয়েছে, আহত শ্রমিকদের মধ্যে চারজন ভারতের। এদের সবার অবস্থা গুরুতর।
সৌদি সিভিল ডিফেন্সের মুখপাত্র বলেছেন, অগ্নিকাণ্ডকবলিত ভবনটিতে কোনো খোলা জায়গা অথবা জানালা ছিল না। আহতরা ধোঁয়ায় দীর্ঘক্ষণ শ্বাস নিয়েছেন। আগুন লাগার কারণ খতিয়ে দেখা হচ্ছে।

উল্লেখ্য, সৌদি আরবে প্রায় ৯০ লাখ বিদেশী কর্মী রয়েছেন। এদের অনেকেই দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশ থেকে সেখানে গেছেন।