ঢাকা, শনিবার, ২১ এপ্রিল ২০১৮

আনোয়ারায় শতবর্ষী সরকারের বলী খেলা মঙ্গলবার

আনোয়ারা প্রতিনিধি

প্রকাশিত: ১৬ এপ্রিল ২০১৮ সোমবার, ১০:০৭ এএম

আনোয়ারায় শতবর্ষী সরকারের বলী খেলা মঙ্গলবার

আনোয়ারা তৈলারদ্বীপের এর্শাদ আলী সরকারের বলী খেলা ও বৈশাখি মেলার ঐতিহ্য বেশ পুরনো। শত বছর প্রাচীন এই বলী খেলা ও বৈশাখি মেলার আসর বসবে মঙ্গলবার। 

এ উপলক্ষে আনোয়ারা উপজেলার তৈলারদ্বীপ গ্রামের এর্শাদ আলী উচ্চ বিদ্যালয় মাঠ ও আশপাশের এলাকাজুড়ে বসবে বৈশাখি মেলা। মেলা উদ্বোধন করবেন চট্টগ্রাম ও কক্সবাজার জেলার দায়িত্বপ্রাপ্ত মহিলা সংসদ সদস্য ওয়াশিকা আয়শা খান এমপি। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত থাকবেন এর্শাদ আলী স্টেট’র সদস্য সাবেক ব্যাংকার ও রাজনীতিবীদ শফিউল করিম চৌধুরী, বিশিষ্ট ব্যবসায়ী মোজাহেরুল করিম চৌধুরী, ব্যবসায়ী আলী নেওয়াজ খান, হানিফ মোহাম্মদ এনামুল করিম চৌধুরী, বিশেষজ্ঞ ডাক্তার এস এম শাহেদ পারভেজ খান, আলী ফেরদৌস খান প্রমূখ।

বৈশাখী মেলা পরিচালনা কমিটির সভাপতি স্থানীয় ইউপি সদস্য মো. আজিজুল হক আজিজ ও সাধারণ সম্পাদক জসীম উদ্দিন জানায়, মেলা আয়োজনের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। প্রতিবারের ন্যায় এবারও কক্সবাজারের খ্যাতনামা বলী দিদার বলী, মনজুর বলী ছাড়াও টেকনাফের খাতনামা বলীরা অংশগ্রহণ করবেন। মেলাকে ঘিরে এলাকাবাসীর মাঝে উৎসাহ উদ্দীপনার শেষ নেই।

জমিদার এর্শাদ আলী স্টেট’র সদস্য হানিফ মোহাম্মদ এনামুল করিম চৌধুরী বলেন,বিগত একশ বছরের অধিক সময় ধরে বাঙ্গালির সংস্কৃতিকে লালন ও ধারণ করে এই অঞ্চলের সাধারণ মানুুষের মাঝে সম্প্রীতি ও আনন্দ ছড়িয়ে দিতে জমিদার এর্শাদ আলী সরকার এই মেলার প্রচলন করেন। তারই ধারাবাহিকতায় যুগ যুগ ধরে এই মেলা বৈশাখের ৪ তারিখ অনুষ্ঠিত হয়ে আসছে। মেলায় নাগরদোলা, হস্তশিল্প, কৃষি সরঞ্জাজামাদি, আসবাবপত্র, নিত্য প্রয়োজনীয় মালামাল,ছোটদের খেলনা ও বাহারি সামগ্রীর জমজমাট আয়োজন থাকবে।