ঢাকা, শনিবার, ২১ এপ্রিল ২০১৮

খালি পায়ে স্কুলে যেতেন বানিজ্যমন্ত্রী

ঢাকা প্রতিনিধি

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০১৮ সোমবার, ১১:০৪ পিএম

খালি পায়ে স্কুলে যেতেন বানিজ্যমন্ত্রী

নারী ক্ষমতায়নে ভারত ও পাকিস্তানের চেয়ে বাংলাদেশ অনেক এগিয়ে রয়েছে বলে দাবি করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

সোমবার রাজধানীর একটি অভিজাত হোটেলে বণিক বার্তা-বিআইডিএস আয়োজিত উদ্যোক্তা সম্মাননা প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তোফায়েল আহমেদ বলেন: বাংলাদেশে পুলিশ বিভাগে, আদালতে, সচিবালয়ে, জেলা প্রশাসক, ব্যবসায় সবক্ষেত্রে নারীরা এগিয়ে যাচ্ছে। বণিক বার্তা-বিআইডিএসের অনুসন্ধানেও তিনজন প্রতিভাবান উদ্যোক্তার মধ্যে দুই জনই নারী উদ্যোক্তা পাওয়া গেছে। এ থেকেই প্রমাণ হয় নারীরা কতটা এগিয়ে যাচ্ছে।

উন্নয়নে বাংলাদেশ বিশ্বের অনেক দেশকে পেছনে ফেলে এগিয়ে যাচ্ছে উল্লেখ করে আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের এই নেতা বলেন: বিদ্যুৎ উৎপাদন, ফসল উৎপাদন, দারিদ্র্য বিমোচন, শিক্ষাসহ সব ক্ষেত্রে বাংলাদেশ এগিয়ে। কোনো কোনো খাতের সূচকে বাংলাদেশ ভারত ও পাকিস্তানের চেয়ে ভালো অবস্থানে রয়েছে। ২০২১ সালে রপ্তানী আয় ৬০ ডলারে উন্নীত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন মন্ত্রী।

এসময় নিজের জীবনের স্মৃতিচারণ করে বাণিজ্যমন্ত্রী বলেন: খালি পায়ে স্কুলে গিয়েছি। হারিকেন ও কুপি জ্বালিয়ে পড়ালেখা করেছি। আর আজ আপনাদের সামনে দাঁড়িয়ে কথা বলছি। সৎ ইচ্ছা থাকলে তা আল্লাহ কবুল করেন। এই যেমন সৎ উদ্দেশ্য থাকায় স্বল্প পুঁজি নিয়ে এই তিন উদ্যোক্তা আজ সফল হয়েছেন।

অনুষ্ঠানে খান’স কিচেনের ব্যবস্থাপনা পরিচালক আফরোজা বেগম, যশোরের মদিনা মেটাল ইন্ডাস্ট্রিজের স্বত্বাধিকারী ফারুক হোসেন ও সহজ ডটকমের ব্যবস্থাপনা পরিচালক মালিহা মেহের কাদির- এই তিনজনকে প্রতিভাবান উদ্যোক্তা সম্মাননা-২০১৭ দেয়া হয়।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ সফল উদ্যোক্তাদের হাতে এসব সম্মাননা তুলে দেন। একই সাথে লংকাবাংলা ফিনান্সের ব্যবস্থা পরিচালক খাজা শাহরিয়ার উদ্যোক্তাদের প্রত্যেককে এক লাখ টাকার চেক তুলে দেন।

এ নিয়ে ৫ম বারের মতো বণিক বার্তা-বিআইডিএস উদ্যোক্তা সম্মাননা দেয় হলো।

বণিক বার্তার সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদের সূচনা বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। এতে আরো উপস্থিত ছিলেন বিআইডিএসের পরিচালক কে এ এস মুরশিদ, রবির সিইও মাহতাব উদ্দিন আহমেদ প্রমুখ।