ঢাকা, শনিবার, ২১ অক্টোবর ২০১৭

কৈলাসে ফিরলেন দেবী দুর্গা

সারাবেলা প্রতিবেদক

প্রকাশিত: ০১ অক্টোবর ২০১৭ রবিবার, ০৯:৩৭ এএম

কৈলাসে ফিরলেন দেবী দুর্গা

উৎসবমুখর পরিবেশে ধর্মীয় নানা আচার-অনুষ্ঠানের মধ্যদিয়ে দেশের বিভিন্ন এলাকায় শেষ হলো সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গা পূজা। মন্ত্রপাঠ, ঢাকঢোল, শঙ্খ, উলু ধ্বনির মধ্যদিয়ে মহাদশমীতে বিহিত পূজা সমাপন ও দর্পণ বিসর্জন সম্পন্ন হয়। পরে প্রতিমা বিসর্জন দেয়া হয়।

প্রতিমা বিসর্জনে শনিবার দুপুর থেকেই নগরীর পতেঙ্গা সমুদ্র সৈকতে দেবীকে বিদায় জানাতে জড়ো হন হাজারো ভক্ত। শিশু-কিশোর-তরুণ-যুবক- সব বয়সী মানুষের উপস্থিতিতে মিলনমেলায় পরিণত হয় সৈকত প্রাঙ্গণ। বন্দর নগরী চট্টগ্রামের বিভিন্ন পাড়া থেকে ট্রাকে করে প্রতিমা নিয়ে বিসর্জনের জন্য জড়ো হতে থাকেন পতেঙ্গা সৈকতে।

ঢাকের বাদ্য-কাঁসার ঘণ্টায় মুখরিত হয়ে ওঠে পুরো সৈকত এবং আশপাশের এলাকা। চারদিনের আনন্দ শেষে অশ্রুসজল নয়নে হিন্দু ভক্তরা বিদায় দেন মা দুর্গাকে।

শনিবার সকাল থেকেই নগরীর বিভিন্ন পূজা মণ্ডপে বিজয়া দশমীর অঞ্জলী গ্রহণের মধ্য দিয়ে দিনের আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর হিন্দু নর-নারীদের সিঁদুরখেলা এবং সিঁদুর পড়ানোর মধ্য দিয়ে দেবী দুর্গাকে বিদায়ের প্রস্তুতি শুরু হয়।

বিভিন্ন আনুষ্ঠানিকতা শেষে ট্রাকে করে দেবীকে নিয়ে বিসর্জনের উদ্দেশ্যে ভক্তকূল রওনা দেয় পতেঙ্গা সৈকতে উদ্দেশ্যে।

নগরীর ঘাটফরহাদবেগ, দেওয়ানজী পুকুর লেইন, রাজাপুর-মোমিন রোড, রাজাপুকুর লেইন, এনায়েত বাজার, জামালখান, হাজারি গলি, টেরি বাজার, রামকৃঞ্চ মিশন, আসকার দীঘির পাড় এলাকাসহ নগরীর বিভিন্ন মণ্ডপ ঘুরে এ চিত্র দেখা যায়।

হিন্দু পঞ্জিকামতে এবারে দেবী দুর্গা নৌকায় এসে ঘোটকে (ঘোড়া) কৈলাসে ফিরে গেছেন। 

চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি অরবিন্দ পাল অরুণ জানান, এবার শান্তিপূর্ণ পরিবেশে পতেঙ্গা সৈকতে প্রতিমা বিসর্জন হয়েছে। প্রতিমা বিসর্জনকে সামনে রেখে সৈকত ও আশপাশের এলাকায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়।

কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়া প্রতিমা বিসর্জন শেষ হয়েছে উল্লেখ করে পতেঙ্গা থানার ওসি আবুল কাশেম ভূইয়া রাত আটটার দিকে জানান, প্রতিমা বিসর্জন দিতে আসার পথ ও সৈকত এলাকায় ছয়শ পুলিশ সদস্য নিরাপত্তার দায়িত্বে কাজ করছে। এছাড়া র‌্যাবসহ  অন্যান্য বাহিনীও নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত রয়েছে বলে জানান তিনি।

চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক হিল্লোল সেন উজ্জ্বল বলেন, এবারে চট্টগ্রাম মহানগরীতে ২৬৬টি পূজা হয়েছে। এর অধিকাংশই প্রতিমা বিসর্জন দিতে এসেছে পতেঙ্গা সৈকতে। এর বাইরে ফিরিঙ্গী বাজার অভয়মিত্র ঘাট, কালুরঘাট কর্ণফুলী নদীর পাড় ও কাট্টলী বিচে কয়েকটি এলাকার প্রতিমা বিসর্জন হয়েছে বলে জানান তিনি।